ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

ভারতকে হুঁশিয়ারি ট্রুডোর, কানাডার পাশেই আমেরিকা-বৃটেন

ভারত- কানাডা সম্পর্কের টানাপোড়েন চলছে। দুই দেশই নিজেদের অবস্থানে অনড়। তবে কানাডার পাশে দাঁড়াল আমেরিকা-বৃটেন। বৃহস্পতিবার ভারতের নির্দেশমতো দেশটি থেকে কানাডার ৪১ জন কূটনীতিককে সরিয়ে নেওয়ার কথা জানিয়েছিল কানাডার পররাষ্ট্রমন্ত্রী। আর তারপরের দিনই ট্রুডো সংবাদ সম্মেলনে বললেন, নয়াদিল্লি ভারত এবং কানাডা দুই দেশের লক্ষ লক্ষ মানুষের জীবন কঠিন করে তুলছে।


শুক্রবার ট্রুডো বলেন, “ভারত সরকার ভারত তো বটেই, কানাডারও লক্ষ লক্ষ মানুষের জীবনকে অভাবনীয় ভাবে কঠিন করে তুলছে। কূটনীতির মৌলিক ধারণাকে লঙ্ঘন করেই তারা এই ধরনের কাজ করে যাচ্ছে।”


আমেরিকা এবং বৃটেনও ভারতকে ১৯৬১ সালের ভিয়েনা সম্মেলনে গৃহীত কূটনীতির সাধারণ শর্তগুলির কথা স্মরণ করিয়ে দিয়েছে। কানাডার পাশে দাঁড়িয়ে কূটনীতিকদের না সরানোর জন্য নয়াদিল্লিকে পরামর্শ দিয়েছিল আমেরিকা-বৃটেন। ভারত অবশ্য কূটনৈতিক ধারণাকে লঙ্ঘন করার অভিযোগ উড়িয়ে দিয়েছে।


কানাডার মোট জনসংখ্যার ৫ শতাংশ মানুষ ভারতীয় বংশোদ্ভূত। কানাডার উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে প্রায় ৪০ শতাংশ ভারতীয় পড়ুয়া নাম নথিভুক্ত করে থাকে। ট্রুডো রীতিমতো হুঁশিয়ারির সুরে জানান, বর্তমান পরিস্থিতিতে দুই দেশের মধ্যে বাণিজ্য যেমন ক্ষতিগ্রস্ত হতে পারে, তেমনই কানাডায় পাঠরত ভারতীয় পড়ুয়ারাও সমস্যার মুখে পড়তে পারেন। ৪১ জন কূটনীতিককে সরিয়ে নেওয়ার পর ভারতে এখন কানাডার ২১ জন কূটনীতিক রইল। ভারতের তরফে আগেই জানানো হয়েছিল যে, কূটনৈতিক ভারসাম্য রক্ষায় ভারতে কূটনীতিকদের সংখ্যা কমানো উচিত কানাডার।


খলিস্তানি নেতা হরদীপ সিংহ নিজ্জরের হত্যাকাণ্ড নিয়ে বিতর্ক বেড়েই চলেছে। আর সেই সঙ্গে কূটনৈতিক সম্পর্কের ফাটল আরও চওড়া হচ্ছে কানাডা এবং ভারতের মধ্যে। নিজ্জরের হত্যায় ভারতের দিকে কানাডা অভিযোগের আঙুল তোলার পর থেকেই কূটনৈতিক সম্পর্কে টানাপড়েন শুরু হয়। সেই টানাপড়েন এখনও অব্যাহত।


কানাডার পররাষ্ট্রমন্ত্রী মেলানি জোলি সাংবাদিক বৈঠকে বলেন, “ভারত সরকার জানিয়েছে, এখান থেকে কূটনীতিকদের সরিয়ে নিয়ে যেতে হবে ২০ অক্টোবরের মধ্যে। আর তারপরই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”


জোলি আরও জানান, চণ্ডীগড়, মুম্বই এবং বেঙ্গালুরুতে কানাডার যে সব উপদূতাবাস রয়েছে, সেগুলির কাজ আপাতত স্থগিত করে দেওয়া হয়েছে। যেভাবে কূটনীতিকদের সরানোর বার্তা দেওয়া হয়েছে, তাতে দু’দেশের কূটনৈতিক সম্পর্কে আরও প্রভাব পড়তে পারে বলে জানান জোলি।

ads

Our Facebook Page